1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৮:১৭ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

রিয়েলমি হেলিও জি৮০ চিপসেটের ফোন।

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ৩২ Time View

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :
দৈনন্দিন জীবনে স্মার্টফোন এখন অবিচ্ছেদ্য অংশ। ছবি তোলা, ভিডিও রেকর্ডিং, সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সঙ্গে আড্ডা, ভিডিও কনফারেন্স কিংবা গেমিং— সব কিছুর জন্যেই এখন ব্যবহার করা হচ্ছে স্মার্টফোন। আর এ সকল সুবিধার সমন্বয়ের জন্য একটি শক্তিশালী প্রসেসর অপরিহার্য।

গত কয়েক বছর ধরে স্মার্টফোনের বাজারে খুবই প্রতিযোগিতা চলছে। আসছে একের পর এক নতুন প্রযুক্তির স্মার্টফোন। এর ধারাবাহিকতায় এবার দেশের বাজারে ‘সিক্স সিরিজের’ নতুন ফোন নিয়ে আসছে রিয়েলমি। এই স্মার্টফোনে থাকছে মিডিয়াটেকের সর্বাধুনিক ও শক্তিশালী হেলিও জি৮০ চিপসেট, যা দেশের যেকোনো স্মার্টফোনের ক্ষেত্রে প্রথম।

এই ফোনের অক্টা-কোর সিপিইউ ২.০ গিগাহার্জ পর্যন্ত গতিতে কাজ করতে সক্ষম, যা সিঙ্গেল-কোরে পূর্ববর্তী চিপসেট থেকে ৩৫ শতাংশ উন্নততর পারফরম্যান্স প্রদান করবে এবং মাল্টি-কোরে দেবে ১৭ শতাংশ উন্নততর পারফরম্যান্স।

হেলিও জি৮০ তে রয়েছে শক্তিশালী কর্টেক্স-এ৭৫ সিপিইউ এবং ছয় কর্টেক্স-এ৫৫ সিপিইউ এর মেলবন্ধনে একটি একক অক্টা-কোর ক্লাস্টার তৈরি করে। তাছাড়া, এই ক্লাস্টারের সাথে সংযুক্ত হয়ে এল থ্রি ক্যাশ মেমোরি যেকোনো কাজের ক্ষেত্রে এনে দিবে স্বাছন্দ্য। এর সঙ্গে উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্ম মালি-জি৫২ গ্রাফিক্স প্রসেসর, যা ৯৫০ মেগাহার্জ গতিতে কাজ করতে সক্ষম এবং গেমিং সেশনগুলোতে দেবে চমৎকার পারফরম্যান্স।

আধুনিক স্মার্টফোনগুলো আল্ট্রা-ওয়াইড থেকে ম্যাক্রো, পোর্ট্রেট থেকে ডেপথ সেন্সর- একাধিক লেন্সের ক্যামেরা থাকে। শক্তিশালী চিপসেট ছাড়া এসব ক্যামেরার মধ্যে নিখুঁত সমন্বয় কোনোভাবেই সম্ভব না। আর ক্যামেরাতে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এর ব্যবহারে মোবাইল ফটোগ্রাফি এখন অনেক সহজ হয়েছে। এক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে জি৮০ চিপসেট। গুগল লেন্সের মাধ্যমে অবজেক্ট রিকগনিশন, খাবার থেকে পোষা প্রাণীর মধ্যে পার্থক্য করার ক্ষমতা, সিন সিলেকশন, চমৎকার বোকেহ পোর্টেট তোলার ক্ষেত্রে ক্যামেরাকে সার্বক্ষণিকভাবে সাহায্য প্রদানে জি৮০ চিপসেটের জুড়ি নেই।

হাই গ্রাফিক্সের গেমিং এর জন্য হেলিও জি৮০ ২৫২০ বাই ১০৮০ পিক্সেল পর্যন্ত হাই রেজল্যুশনের ডিসপ্লে খুবই দরকার। এই চিপসেটের কল্যাণে টাচ সেনসিটিভিটি আরো বৃদ্ধি পায়, ফলে গেমিং হয় আরো আনন্দদায়ক।

জি৮০ চিপসেট শুধুমাত্র ক্যামেরা বা গেমিং – এই দুটি ক্ষেত্রেই ফোকাস করে না, পাশাপাশি ফোনের নিরাপত্তার দিকেও দৃষ্টিপাত করে। শক্তিশালী ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে নির্ভুলভাবে ও দ্রুততার সঙ্গে ফেস আনলকে সাহায্য করবে এই চিপসেট। তাছাড়া এই চিপসেট ডুয়াল ব্যান্ডের ৪জি ভয়েজ ওভার এলটিই ব্যবহার করে সার্বক্ষণিক নির্ভরযোগ্য নেটওয়ার্ক কভারেজ প্রদান করে ভয়েজ ও ভিডিও কলের সর্বোচ্চ মান নিশ্চিত করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: