1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৬:১৫ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

অধিবেশনে যোগ নেগেটিভ নিশ্চিত হয়েই সংসদে যাবেন এমপিরা

রিপোর্টার :
  • হালনাগাদ : সোমবার, ২২ জুন, ২০২০
  • ৫৩ Time View

নিজস্ব প্রতিবেদক :
নমুনা পরীক্ষার মাধ্যমে করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই সংসদ অধিবেশনে যোগ দিবেন সংসদ সদস্যরা। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই অবস্থায় বাজেট অধিবেশন আর মাত্র চার কার্যদিবস চলতে পারে। অধিবেশন চলাকালে স্বাস্থ্যবিধি শতভাগ মেনে চলাসহ সতর্কতা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংশ্লিষ্ট সূত্র মতে, করোনা পরিস্থিতির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। তবে অধিবেশনে এসে যাতে কেউ সংক্রমণের শিকার না হন, সে বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণে কড়াকড়ি আরোপ করা হয়। সংসদে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংসদ সচিবালয়সহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের করোনার নমুনা টেস্ট করিয়ে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়। এরপরও মন্ত্রী-এমপিসহ সচিবালয়ের সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা আক্রান্ত হচ্ছেন। এঁদের কেউ কেউ সংসদ অধিবেশনে যোগ দিয়েছিলেন।

সূত্র জানায়, করোনা আক্রান্ত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর খবরে আতঙ্ক বেড়ে যায়। এ কারণে গত ১৫ জুন সংসদে সম্পূরক বাজেট পাসের পর এক সপ্তাহের জন্য অধিবেশন মূলতবি করা হয়। কিন্তু এর পরও একের পর এক করোনা আক্রান্তের খবর আসছে। আক্রান্তদের মধ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, সাবেক প্রধান হুইপ মো. আব্দুস শহীদ ও সংসদ সদস্য মোকাব্বির খান সংসদ অধিবেশনে যোগ দিয়ে ছিলেন।

এছাড়া সংসদ মেডিক্যালে নমুনা পরীক্ষায় চলতি মাসে শতাধিক কর্মকর্তা-কর্মচারীর করোনা পজেটিভ এসেছে। আর সংসদ ভবনে নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও আনসার বাহিনীর প্রায় ২০০ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কালের কণ্ঠকে বলেন, করোনা সংক্রমণ মোকাবেলায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। অধিবেশন আরো সংক্ষিপ্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যা আর ৪-৫ কার্যদিবস চলতে পারে। তিনি বলেন, সংসদে এসে কেউ করোনা আক্রান্ত হয়েছেন এমন কোনও তথ্য নেই। তবে সম্প্রতি যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের দুই-একজন অধিবেশনে যোগ দিয়েছিলেন। এ জন্য সতর্কতা আরো বাড়ানো হয়েছে। সংসদ মেডিক্যালের ল্যাবে নমুনা পরীক্ষা অব্যাহত রয়েছে। সংসদ মেডিক্যালে নমুনা পরীক্ষায় যাঁদের করোনা পজেটিভ এসেছে তাঁরা সবাই সংসদ অধিবেশন সংশ্লিষ্ট নয় বলেও জানান স্পিকার।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এক সপ্তাহ বিরতির পর আগামীকাল ২৩ জুন থেকে সংসদের মূলতবি সংধিবেশন শুরু হচ্ছে। ২৩ ও ২৪ জুন প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা এবং ২৯ জুন অর্থ বিল এবং ৩০ জুন বাজেট পাস হবে।

অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ এমপির নমুনা পরীক্ষার জন্য ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে। গত শনিবার থেকে নমুনা সংগ্রহ শুরু হয়েছে। আজ সোমবারের মধ্যে তাঁদের নমুনা পরীক্ষা শেষ হবে। তাঁদের কেউ কেউ সংসদ মেডিক্যালে এবং কেউ কেউ নিজ নিজ এলাকায় নমুনা পরীক্ষা করছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই এমপি সংসদে যোগ দেবেন বলে জানান জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী। তিনি জানান, আগে কেবল কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হলেও পরিবর্তিত পরিস্থিতির কারণে এমপিদের নমুনা পরীক্ষা করার অনুরোধ করা হয়েছে। এটি বাধ্যতামূলক নয়, তবে সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। অধিবেশনে প্রবীণ ও অসুস্থ সংসদ সদস্যদের না আসার পরামর্শ দেওয়া হয়েছে। সেটি বিবেচনায় রেখে সংসদে বাজেট আলোচনায় অংশগ্রহণকারীদের তালিকা চূড়ান্ত হয়েছে বলে তিনি জানান।

জানা গেছে, সর্বশেষ নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আক্রান্ত হয়েছেন। তিনি তাঁর মিরপুরের বাসায় আইসোলেশনে রয়েছেন। ইতোমধ্যে চলতি সংসদের ১৫ জন সংসদ সদস্য করোনা আক্রান্ত। অবশ্য তাঁদের অনেকেই ইতোমধ্যে পুরোপুরি সুস্থ হয়েছেন। পুরোপুরি সুস্থ হয়ে সংসদে অফিস করছেন প্রথম করোনা আক্রান্ত সংসদ সদস্য নওগাঁর-২ আসনের মো. শহীদুজ্জামান সরকার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: