1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৬:৩৪ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

নেপচুনে যেতে চায় নাসা ২৮০ কোটি মাইল দূরের

রিপোর্টার :
  • হালনাগাদ : সোমবার, ২২ জুন, ২০২০
  • ৯২ Time View

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :
পৃথিবী থেকে ২৮০ কোটি মাইল দূরে নেপচুনের অবস্থান।

সৌরজগতের সবচেয়ে দূরের গ্রহটির নাম নেপচুন। এটিকে বরফের রাজ্যও বলা হয়। সূর্য থেকে দূরত্বের হিসেবে এই গ্রহের অবস্থান অষ্টম। আয়তনের দিক থেকে সৌরজগতের চতুর্থ বৃহত্তম গ্রহ নেপচুন। পৃথিবী থেকে ২৮০ কোটি মাইল দূরের এই গ্রহে মিশন চালাতে চায় মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা।
নেপচুনের একটি উপগ্রহ ট্রাইটন। এটি সম্পর্কে জানতে প্রায় ৩০ বছর আগে ‘ভয়েজেস ২’ নামের একটি মহাকাশ যান পাঠিয়েছিল নাসা। সেটি দিয়ে উপগ্রহটির ৪০ শতাংশ ছবি ধারণ করা গেছে।

নেপচুনের ট্রাইটনের উপরিভাগে কী কী আছে, কোনো সমুদ্র আছে কি-না ও ভূমি থেকে বরফের ছটা কেন বের হচ্ছে—এমন আরো খুঁটিনাটি তথ্যের জন্য নাসাকে ‘ট্রাইডেন্ট’ মিশন পরিচালনার প্রস্তাব দিয়েছেন বিজ্ঞানীরা।

জানা গেছে, মিশনটি থেকে তথ্য পেতে অন্তত ১৩ বছর সময় লাগবে। প্রথম কারণ পৃথিবী থেকে এটির দূরত্ব। তাছাড়া ভরের দিক থেকে গ্রহটির অবস্থান তৃতীয়। এ গ্রহটির ভর পৃথিবীর প্রায় ১৭ গুণ বেশি। সবচেয়ে আগ্রহের বিষয় হলো, গ্রহটির আয়নমণ্ডল সৌর জগতের অন্যান্য যেকোনো উপগ্রহের থেকে ১০ গুণ বেশি সক্রিয়।

ট্রাইডেন্ট প্রকল্পের বিজ্ঞানী কার্ল মিশেল জানান, ২০৪০ সালের মধ্যে এই মিশন পরিচালনা না করতে পারলে সূর্য আরো উত্তরে চলে যাবে। সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে ১০০ বছর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: