1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৩:৩৪ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রমের বৈধতা দিতে বিল উত্থাপন

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ৫৪ Time View

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির চলমান সংকটময় পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম চালিয়ে নিতে আদালত তথ্যপ্রযুক্তি ব্যবহার বিল-২০২০ সংসদে উপস্থাপন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।
মঙ্গলবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করা হয়।

মামলার বিচারিক অনুসন্ধান, দরখাস্ত, আপিল শুনানি, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্কগ্রহণ, আদেশ বা রায় প্রদানকালে পক্ষদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশ্যে এ বিল আনা হয়েছে উত্থাপিত বিলে বলা হয়েছে।

ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি বা আপাতত বলবৎ অন্য কোনো আইনে যাই থাকুক না কেন যেকোনো আদালত এ আইনের ধারা ৫ এর অধীনে জারিকৃত প্রাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) সাপেক্ষে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে বিচারপ্রার্থীরা বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতকরণে যেকোনো মামলার বিচার বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা রায় প্রদান করতে পারবে বলে আইনের ৩ ধারায় বলা হয়েছে।

বিলের উদ্দেশ্যে ও কারণ সম্পর্কে বলা হয়েছে- বিদ্যমান আইনের বিধান অনুযায়ী আদালতে মামলার পক্ষরা বা তাদের নিযুক্ত বিজ্ঞ আইনজীবীদের এবং সাক্ষীদের স্বশরীরে উপস্থিতির মাধ্যমে মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়ে থাকে। সমগ্র বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে মাসাধিককাল ধরে কতিপয় ব্যতিক্রম ব্যতীত দেশের সব আদালত ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহে সাধারণ ছুটি ঘোষণাসহ জনসমাগম হয় এরূপ কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়।

বিলে আরো বলা হয়- বর্তমানে আদালতসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ খুলে দেয়া হলেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে অধিকতর জনসমাগমকে নিরুৎসাহিত করা হয়েছে। এ পরিস্থিতিতে দেশের সব আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভিডিও কনফারেন্সিংসহ অন্য ডিজিটাল মাধ্যমে বিচারপ্রার্থী সব পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলার বিচার বিচারিক অনুসন্ধান দরখাস্ত বা আপিল শুনানি বা সাক্ষ্যগ্রহণ বা যুক্তিতর্কগ্রহণ বা আদেশ বা রায় প্রদানের সুযোগ সৃষ্টির জন্য আইন প্রণয়ন করা প্রয়োজন।

এর ফলে বিদ্যমান সংকটে ভিডিও কনফারেন্সিংসহ অন্য ডিজিটাল মাধ্যমে বিচারপ্রার্থী সব পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করে বিচার কার্য পরিচালনা করা যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: