1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৫০ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

অভিযোগের ভিত্তিতে মুছে ফেলা হলো ‘পাগলা হাওয়া’

রিপোর্টার :
  • হালনাগাদ : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ৫৬ Time View

বিনোদন প্রতিবেদক:

নগরবাউল জেমসের গাওয়া শ্রোতাপ্রিয় গান ‘পাগলা হাওয়া’। গানটির সুর ও সংগীতায়োজন করেন শওকাত ইসলাম।

‘সারেগামাপা’খ্যাত কণ্ঠশিল্পী মাইনুল আহসান নোবেল গানটি কাভার করে তার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছিলেন। কিন্তু সুরকার শওকাতের অভিযোগের ভিত্তিতে নোবেলের ইউটিউব চ্যানেল থেকে গানটি মুছে ফেলেছে ইউটিউব কর্তৃপক্ষ।

এ বিষয়ে কথা বলতে শওকাত ইসলামের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি রাইজিংবিডিকে বলেন—তথাকথিত শিল্পী নোবেল। আমি তাকে চিনতাম না। আগে নাম শুনেছি যে, সারেগামাপা-তে এ নামে কেউ একজন আছে। তার গান কখনো শুনিনি। কিছুদিন আগে যখন বিতর্কে জড়িয়েছিল তখন কী মনে করে যেন তার ইউটিউব চ্যানেলে ঢুকেছিলাম। গিয়ে দেখি আমার ‘পাগলা হাওয়া’ গানটি তার চ্যানেলে। এ সময় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার চিন্তা করি। তারপর ইউটিউব কর্তৃপক্ষ আমার ডকুমেন্ট ভেরিফাই করে জানিয়েছে, আমার অভিযোগ তারা গ্রহণ করেছে এবং গানটি নোবেলম্যানের ইউটিউব চ্যানেল থেকে মুছে দিয়েছে।

কপিরাইট নিয়ে প্রশ্ন তুলে শওকাত ইসলাম বলেন—দেশে কপিরাইট আইন আছে। কিন্তু প্রয়োগ কখনো হয় না। যারা পেশাদার শিল্পী তারা খুব নীরবে এই জায়গা থেকে সরে গিয়েছেন। সিডি থেকে যখন গান ডিজিটাল প্ল্যাটফর্মে বিক্রি হওয়ার রূপান্তর ঘটে, তখন থেকেই মূলত আমরা রয়্যালিটি থেকে বঞ্চিত। আয়-রোজগারের পথ বন্ধ। আগে প্রযোজক সম্মানি দিতেন আর আমরা তাদেরকে গান বিক্রির অনুমতি দিতাম।

গান কাভার করে তা নিজের ইউটিউব চ্যানেল প্রকাশ করে তা থেকে অর্থ আয়কে অনৈতিক বলে মন্তব্য করেছেন শওকাত। তিনি বলেন—বাংলাদেশের মূলধারার অধিকাংশ শিল্পী প্রশ্ন করবেন, ইউটিউব থেকে আয় করা যায়? এমনকি জেমস্ ভাই সহ সকল শিল্পীরাও ইউটিউব থেকে আয় করতে পারেন। আর আপনি যদি নোবেলম্যানকে নিয়ে তদারকি করেন। তবে দেখবেন সে মাসে ২-৪ লাখ টাকা ইউটিউব থেকে আয় করছে। আর এটা শুধু আমাদের গান বিক্রি করে। কিন্তু এটা অনৈতিক।

‘পাগলা হাওয়া’ গানটি নোবেলের কণ্ঠে শুনে খুব বিরক্ত হয়েছেন শওকাত। এক লাইন শোনার পর দ্বিতীয় লাইন শোনার ইচ্ছা হারিয়ে ফেলেছিলেন বলে জানান তিনি।

নোবেলকে উপদেশ দিয়ে শওকাত ইসলাম বলেন—নোবেল যেহেতু গান করে সেও একজন শিল্পী। আমি সব শিল্পীকে সম্মান করি। তাকে উপদেশ হিসেবে বলবো—বাবা তুমি নিজের গান করো। নিজের গান নিজে তৈরি করো। এভাবে অন্যের গান বিক্রি করে অর্থ উপার্জন বন্ধ করো। যারা মিউজিক নিয়ে কাজ করেন তাদের কাছে যাও। আগে এই চর্চা ছিল। এতে করে ধীরে ধীরে নিজেকে তৈরি করা যায়।

সব শিল্পীদের প্রতি আহ্বান জানিয়ে শওকাত ইসলাম বলেন—এই তথ্য সবার সঙ্গে শেয়ার করলাম কারণ অন্য শিল্পীরাও যাতে এগিয়ে আসেন। আমাদের শিল্প-সংস্কৃতিকে বাঁচানোর জন্য নিজেদেরই এগিয়ে আসতে হবে।

এ বিষয়ে কথা বলতে নোবেলের মুঠোফোনে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

সংগীত ক্যারিয়ারে প্রায় আটশত গান সুর করেছেন শওকাত ইসলাম। আইয়ুব বাচ্চুর গাওয়া ‘এক আকাশের তারা’, ‘নদীর বুকে চাঁদ’, জেমসের গাওয়া ‘কুসুম কুসুম প্রেম’, ‘পাগলা হাওয়া’, আসিফ আকবরের গাওয়া ‘আকাশে তোর বাড়ি গেল’ প্রভৃতি গানের সুরকার শওকাত। জনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর গাওয়া প্রায় ১৩০টি গান ও জেমসের গাওয়া প্রায় ৬০টি গান সুর করেছেন শওকাত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: