1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৯:৫১ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

৪ লাখ টাকা পাচ্ছেন বিশ্ব আরচ্যারী থেকে রুমান সানা

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ৪৪ Time View

ক্রীড়া প্রতিবেদক:
মহামারি করোনাভাইরাসে বিরুদ্ধে লড়াছে সারা বিশ্ব। এ যুদ্ধে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব আরচ্যারী ফেডারেশন। বিশ্বের বাছাইকরা ৩৫ জন আরচ্যারকে ১ লাখ ৯০ হাজার ইউএস ডলার অনুদান দিচ্ছে সংস্থাটি। এই ৩৫ জনের তালিকায় আছেন বাংলাদেশের আরচ্যার রুমান সানা। তিনিও পাচ্ছেন ৫০০০ ইউএস ডলার।
করোনাভাইরাসের কারণে বন্ধ বিশ্ব আরচ্যারী। এখনো আন্তর্জাতিক আরচ্যারী চ্যাম্পিয়নশিপ চালুর অনুমতি দেয়নি বিশ্ব আরচ্যারী। খেলা না থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়েছে ফেডারেশনগুলো। আর্থিক সমস্যায় পড়েছেন অনেক আরচ্যারও। বিশ্বের বিভিন্ন দেশের আরচ্যারী ফেডারেশনের দিকে তাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব আরচ্যারী ফেডারেশন ও ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভলপমেন্ট।

করোনায় ক্ষতিগ্রস্থদের আরচ্যারদের জন্য একটা ত্রাণ তহবিল গঠন করেছে এ দুটি সংস্থা যেখানে প্রায় ১ লাখ ৯০ হাজার ইউএস ডলার (প্রায় ১৬ কোটি ৬৬ হাজার টাকা) জমা হয়েছে। সেখান থেকে বাংলাদেশের আরচ্যার রুমান সানা পাচ্ছেন ৫০০০ ইউএস ডলার (প্রায় ৪ লাখ ২২ হাজার টাকা)।

বাংলাদেশ আরচ্যারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন বলেন,‘রুমান সানার জন্য কিছু দিন আগে বিশ্ব আরচ্যারী সংস্থায় আমরা একটা অনুদানের আবেদন করেছিলাম। ওরা সব কিছু যাচাইবাছাই করে রুমানকে এই অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। টাকা পাওয়ার বিষয়টা প্রক্রিয়াধীন আছে। আশা করছি খুব দ্রুত রুমানের ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে’।

দেশসেরা আরচ্যার রুমানকে এই অনুদান পাইয়ে দিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন জাতীয় দলের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখ। তিনি বলেন, ‘এই অনুদান পেতে আমাকে অনেক কাগজপত্র পাঠাতে হয়েছে বিশ্ব আরচ্যারী সংস্থায়। শেষ পর্যন্ত ও এই টাকা পাচ্ছে বলে আমি খুব খুশি। তবে এই টাকাটা শুধু ওর পরিবারের জন্যই নয় , নিজের পারফরম্যান্সের উন্নতির জন্যও খরচ করতে হবে’।

অনুদান পাওয়ার খবরটা শুনে বেশ উচ্ছ্বসিত রোমান, ‘আমি কোচের মাধ্যমে এই অনুদানের জন্য আবেদন করেছিলাম। শুনে খুব ভালো লাগছে। তবে আমি এখনও নিশ্চিত নই কত টাকা পাব। বর্তমান পরিস্থিতিতে এই টাকাটা আমার অনেক উপকারে আসবে। আমার অসুস্থ মায়ের ওষুধ কিনতেই প্রতি মাসে খরচ হচ্ছে ৫ হাজার টাকা’।

সারা বিশ্ব থেকে ১২২ জন আরচ্যার আরচ্যার এই অনুদান পেতে আবেদন করেন। এর মধ্য থেকে বিশ্ব আরচ্যারী সংস্থার বাছাই কমিটি বেছে নেয় ৩৫ জন আরচ্যারকে। কমিটি এই ৩৫ জন তিরন্দাজের পরিবারের আর্থিক অবস্থা, গত দুই বছরের আন্তর্জাতিক পারফরম্যান্সও আমলে নিয়েছে। পাশাপাশি এই অনুদান আরচ্যাররা কীভাবে খরচ করবেন, সেটার একটা পরিকল্পনাও বিশ্ব আরচ্যারী সংস্থাকে জানাতে হয়েছে।

গত বছর হল্যান্ডে বিশ্ব আরচ্যারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ব্রোঞ্জ পদক এনে দেন খুলনার এই তরুণ। সরাসরি টোকিও অলিম্পিকে খেলার সুযোগ করে নেন রুমান। ফিলিপাইনে এশিয়া কাপে জেতেন সোনা। আর বছরের শেষে নেপালে এসএ গেমসে ব্যক্তিগত ও দলগত মিলিয়ে রিকার্ভ ইভেন্টে জেতেন তিনটি সোনার পদক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: