1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১২:০৪ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

তিন উপাদানেই বর্ষাকালে থাকবেন রোগমুক্ত, করোনাও ধারে ঘেঁষবে না!

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৪৯ Time View

দৈনিক বাংলার রবি: ডেস্ক:

বর্ষার মৌসুম শুরু হলেই ফ্লুজাতীয় রোগব্যাধি বেড়ে যায়। প্রায় সব পরিবারেই এই সময় কেউ না কেউ সর্দি, কাশি, জ্বরে ভুগে থাকে। তার মধ্যে রয়েছে করোনার ভয়। এখানেই শেষ নয়, এই মৌসুমে কিন্তু মশাবাহিত রোগের উপদ্রবও বেড়ে যায়।
এসব থেকে নিজেকে বাঁচিয়ে সুস্থ রাখতে হলে অবশ্যই সচেতন থাকতে হবে। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার ও শরীরচর্চা করা বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। তবে প্রাকৃতিক উপায়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা দাওয়াই হলো- হলুদ, আদা ও রসুন।

নিশ্চয় অবাক হচ্ছেন? এই তিনটি উপাদান তো সব বাড়ির রান্নাঘরেই থাকে। একদমই তাই, সহজলভ্য এই তিনি উপাদানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়ে। কীভাবে‌ দেখে নিন-

রসুন হলো অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ। এর প্রতিটি কণায় থাকে রোগ প্রতিরোধের শক্তি। শরীরে মেটাবলিক রেট ঠিক রাখে পাশাপাশি হজমের ক্ষমতাও বাড়ায় রসুন। সকাল বেলা উঠে যদি এক কোয়া রসুন চিবিয়ে বা রস করে পানির সঙ্গে খেতে পারেন তবে শরীরের অনেক উপকৃত হবে।

শরীরে সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার। চায়ের সঙ্গে আদা মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। সেই সঙ্গে চায়ে যদি এককাপ মধু মিশিয়ে ফেলা যায়, তাহলে আরো ভাল। আদায় রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল, যা প্রদাহ দূর করার আদর্শ ওষুধ। পেটের নানা আসুখ রোগ দূর করতেও আদা সাহায্য করে‌।

যুগ যুগ ধরে বাকি দুই উপাদানের মতোই হলুদও ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটিতে অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে।

খুশখুশে কাশি, জ্বর, সর্দি কমাতে হলুদের বিকল্প নেই। এছাড়া, হলুদ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এক গ্লাস দুধ, অর্ধেক চামচ হলুদ ও এক চামচ মধু মিশিয়ে খেলে বর্ষার এই মৌসুমে নানা রোগ থেকে শরীর বেঁচে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: