1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৮:৩৮ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

বিশ্বকে কয়েক দশক পিছিয়ে নিতে পারে: গুতেরেস

রিপোর্টার :
  • হালনাগাদ : বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ৬৮ Time View

আন্তর্জাতিক ডেস্ক ;

করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বললেন, মহামারি করোনাভাইরাস টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) থেকে বিশ্বকে অনেক দূরে সরিয়ে নিচ্ছে।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এই আশঙ্কার কথা জানান জাতিসংঘ প্রধান।

গুতেরেস বলেন, আমি আজ এখানে বলতে আসিনি যে সবকিছু ঠিক হয়ে যাবে। আমাদের নিজেদের সঙ্গে সৎ থাকতে হবে। আমাদের অতীত ও বর্তমান ব্যর্থতার জন্যই কোভিড সংকটের ধ্বংসাত্মক প্রভাব পড়ছে।

তিনি আরো বলেন, করোনা সংকটের আগেই বিশ্ব ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে সঠিক পথে ছিল না।

গুতেরেস বলেছেন, যখন আমাদের মরিয়াভাবে এগিয়ে যাওয়া দরকার, কোভিড-১৯ তখন আমাদের কয়েক বছর, এমনকি কয়েক দশক পিছিয়ে নিতে পারে। দেশগুলোকে ব্যাপক আর্থিক ও প্রবৃদ্ধি চ্যালেঞ্জের মধ্যে ফেলছে এটি। এই সংকট এসডিজি থেকে আমাদের অনেক দূরে সরিয়ে নিচ্ছে।

করোনাভাইরাস এমন সময়ে আঘাত হেনেছে যখন বিশ্ব এরই মধ্যে অগ্রহণযোগ্যভাবে দারিদ্র্য বৃদ্ধি, দ্রুত জলবায়ু পরিবর্তন ও অর্থায়নে বিশাল ব্যবধানের মতো চ্যালেঞ্জের মুখে।

করোনায় ১ কোটি ৩০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, যার মধ্যে সাড়ে পাঁচ লাখের বেশি মারা গেছেন। বছরের মাঝামাঝি এসে ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে, ১০ কোটি মানুষ চরম দারিদ্রতার মুখে। এই সংকট কাটিয়ে ওঠা চ্যালেঞ্জের।

সূত্র: আল জাজিরা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: