1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৪:৪০ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

দারুণ খবর দেব দু’সপ্তাহে: ট্রাম্প

রিপোর্টার :
  • হালনাগাদ : বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ১৬ Time View


আন্তর্জাতিক ডেস্ক:

ঘনিয়ে আসছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। আর সেই নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ার স্বপ্ন সাজাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল সারাবিশ্বের ওপরই প্রভাব ফেলতে যাচ্ছে। আসন্ন এই নির্বাচনে বিজয় লাভের জন্য ভোটের মাঠে করোনার ভ্যাকসিনকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করতে চান ট্রাম্প।
ভোটের আগেই কার্যকরী ভ্যাকসিন হাতে পাওয়া নিয়ে আশাবাদী দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, দু’সপ্তাহ অপেক্ষা করুন। করোনা মোকাবিলায় এবার সত্যিই দারুণ ভাল খবর দিতে চলেছি।

এদিকে তার প্রতিপক্ষ ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের জনপ্রিয়তা বেড়েই চলেছে। সেই কারণে ট্রাম্প দ্রুত ভ্যাকসিনের দৌড়ে বাজিমাত করতে চাইছেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। একইসঙ্গে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ নিয়েও প্রচার চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট।

‘ভ্যাকসিন-যুদ্ধ’ জিততে মরিয়া মার্কিন বায়োটেকনোলজি সংস্থা মডার্না ও ফাইজারও। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে জোট বেঁধে গতকালই তারা নেমে পড়েছে তাদের সম্ভাব্য ভ্যাকসিন ক্যান্ডিডেটের তৃতীয় অর্থাৎ চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে। এই পর্যায়ে ৩০ হাজার স্বেচ্ছাসেবী অংশ নেবেন। সাফল্য মিললে চলতি বছরের শেষেই মার্কিন ভ্যাকসিন বাজারে আসবে বলে মনে করছে ট্রাম্প শিবির। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, টিকা-পরীক্ষার শেষ ধাপে কোনোভাবেই তাড়াহুড়ো করা উচিত নয়। এমনিতে টিকা তৈরিতে গড়ে ১৫ বছর সময় লাগে। করোনা-ভ্যাকসিনকে দেড় বছর সময় তো দিতেই হবে!

এদিকে যুক্তরাষ্ট্রে মৃত্যুর মিছিল বেড়েই চলছে। এই অবস্থায় লকডাউন আরো শিথিল করার পাশাপাশি টিকা-তৈরিতেই জোর দিতে চাইছে ট্রাম্প প্রশাসন। মডার্না এর আগে ভ্যাকসিন তৈরি করেনি। সরকারি তরফে তাও ১০০ কোটি ডলারের অর্থ সাহায্য পেয়েছে তারা। ২০০ কোটি ডলার পেয়েছে ফাইজ়ার ইনকর্পোরেশনও। চুক্তি অনুযায়ী, সরকারকে ৫ কোটি ডোজ় দিতে বাধ্য তারা। সব ঠিক থাকলে আগামী বছরের মধ্যে ৫০ থেকে ১০০ কোটি ডোজ় তৈরি করবে মডার্না। আর ফাইজ়ার আরো ১৩০ কোটি। কিন্তু পরিস্থিতি এখনো উদ্বেগজনক বলেই দাবি মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচির।

তার কথায়, সংক্রমণের আরো একটা ঝড় সব শেষ করে দেবে। লকডাউন যত শিথিল হবে স্বাস্থবিধি পালনে তত কড়াকড়ি জরুরি। শিশুদের মধ্যে সংক্রমণ বাড়ছে দেখে বিনামূল্যে তাদের করোনা-পরীক্ষার নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন। ট্রাম্প চাইছেন, এখনই দেশের সব স্কুল-কলেজ খুলে দেয়া হোক। যার পাল্টা স্বরও উঠছে দেশের নানা প্রান্ত থেকে। এদিকে ইউরোপে এরইমধ্যে দ্বিতীয় ঝড়ের ইঙ্গিত মিলছে বলে দাবি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: