1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৩৩ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

ভারতে পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত লাখ ছাড়াল

রিপোর্টার :
  • হালনাগাদ : বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ৫৪ Time View

যুগ যুগান্তর ডেস্ক:
ডিসেম্বরে চীনে প্রথমবার নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের পর ৩০ জানুয়ারি ভারতে প্রথমবার ভাইরাসটিতে আক্রান্ত কেউ শনাক্ত হন। পশ্চিমবঙ্গে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১৮ মার্চ। তার প্রায় পাঁচ মাসের মাথায় মঙ্গলবার বাংলাদেশ সীমান্ত লাগোয়ো ভারতের রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়াল।

মঙ্গলবার সন্ধ্যায় প্রকাশিত রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৯৩১ জন। এ নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ১ হাজার ৩৯০। সোমবার নতুন করে ২ হাজার ৯০১ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়।

তবে রাজ্যটিতে সুস্থতার হারও বেশ ভালো। এখনও পর্যন্ত ৭৫ হাজার ৩৯৫ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এর মধ্যে মঙ্গলবার ৩ হাজার ৬৭। এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ৮৪৬ জন। গতকাল সোমবার তা ছিল ২৬ হাজার ৩১ জন। মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যটিতে সুস্থতার হার ৭২.৩৯ শতাংশ।

সোমবার পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত ৪৯ জনের মৃত্যু হয়। মঙ্গলবারও আরও ৪৯ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে প্রাদেশিক রাজধানী কলকাতাতেই মৃত্যু হয়েছে ১৮ জনের। এছাড়া উত্তর চব্বিশ পরগনায় ৯ জন এবং ৫ জনের মৃত্যু হয়েছে হাওড়ায়। এদিকে হুগলি এবং দক্ষিণ চব্বিশ পরগনা; উভয় জেলায় প্রাণহানি ৩ জনের।

দৈনিক পরীক্ষার মধ্যে প্রতি ১০০ জনে যতজন পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছে, তাকে বলা হয় পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। মঙ্গলবার প্রকাশিত বুলেটিনে রাজ্যটিতে সংক্রমণের হার ১০.৮৫ শতাংশ। গত এক মাসে এই প্রথম সংক্রমণের হার এত কম। গত ৯ জুলাই সংক্রমণের এই হার সবচেয়ে কম ছিল; ১০.০৭ শতাংশ।

করোনা পরিস্থিতি মোকাবিলায় বেশি বেশি পরীক্ষার ওপর জোর দিয়েছে রাজ্য সরকার। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১ লাখ ৫৯ হাজার ২১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ২৭ হাজার ১৫ জনের। এরপরও সংক্রমণের হার গতকালের চেয়ে কম হওয়ায় স্বস্তিতে পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দফতর।

সংক্রমণ-মৃত্যুতে শুরু থেকেই শীর্ষে কলকাতা। মঙ্গলবারও আক্রান্ত ৭১১। এর পর উত্তর চব্বিশ পরগনায় ৬৪৩; দক্ষিণ চব্বিশ পরগনায় ২২০; হুগলিতে ১১৫; হাওড়ায় ১৫৬; পশ্চিম বর্ধমানে ৬০; পূর্ব বর্ধমানে ৬৯; পূর্ব মেদিনীপুরে ১১২; পশ্চিম মেদিনীপুরে ৯৯; বাঁকুড়ায় ৮৯; মুর্শিদাবাদে ৬২ এবং নদিয়ায় ১২৭ জন।

পশ্চিমবঙ্গ রাজ্যটির উত্তর সীমান্তেও করোনার সংক্রমণ ভালোই ছড়াচ্ছে। মঙ্গলবার অর্থাৎ গত ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ারে ৬০; কোচবিহারে ৩৯; দার্জিলিঙে ৪০; জলপাইগুড়িতে ৫৯; উত্তর দিনাজপুরে ৩০; দক্ষিণ দিনাজপুরে ৪৬ এবং মালদহে ১১৭ জনের দেহে নতুন করে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা,

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: