1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:১৫ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

‘বঙ্গবন্ধু স্কোয়াড’ করোনায় মৃতের দাফন-সৎকারে ছুটে যায়

রিপোর্টার :
  • হালনাগাদ : শনিবার, ১৫ আগস্ট, ২০২০
  • ৩৭ Time View

নড়াইল প্রতিনিধি:
করোনায় আক্রান্ত হয়ে অথবা করোনা উপসর্গ নিয়ে কেউ মারা যাওয়ার পর পরিবারের সদস্য ও আত্মীয় স্বজনেরা যখন ভয়ে যখন মৃত ব্যক্তির কাছে যাচ্ছেন না। এমনিক দাফন বা সৎকারের কাজেও যাচ্ছেন না। তখন খবর পেলেই ছুটে যাচ্ছেন নড়াইলের বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্যরা।
এ সংগঠনটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজার গর্বিত বাবা গোলাম মোর্ত্তজা স্বপন এবং প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করছেন জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান।

গত তিন মাস ধরে ঝুঁকি নিয়ে এ স্কোয়াডের সদস্যরা করোনা ও উপসর্গ জেলার বিভিন্ন স্থানে মারা যাওয়া ৫টি লাশের সৎকার করেছেন। কোনো পারিশ্রমিক ছাড়াই তারা কঠিন এ কাজটি করে চলেছেন।

এছাড়া এ স্কোয়াডের ৮ জনের একটি টিম প্রতিদিন নড়াইল সদর হাসপাতালে সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সচেতনতামূলক করে যাচ্ছেন। মানবিক এসব কর্মসূচির জন্য সংগঠনটি জনসাধারণের মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

নড়াইলে করোনাভাইরাস মোকাবিলায় গত এপ্রিল মাসের মাঝামাঝি জেলার বিভিন্ন এলাকার ৪০০ যুবক নিয়ে গড়ে ওঠে সেচ্ছাসেবী সংগঠন ‘বঙ্গবন্ধু স্কোয়াড’। এ সময় থেকে সংগঠনটির সদস্যরা জেলার ২৬টি সীমান্তবর্তী এলাকায় এক এলাকার মানুষকে অন্য এলাকায় প্রবেশে কড়াকড়ি এবং স্যানিটাইজ করা, কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা, জীবাণুনাশক কক্ষ তৈরি এবং নড়াইল সদর হাসপাতাল গেটে হ্যান্ড মাইকে সচেতনতামূলক প্রচার, লোহাগড়া শহর লকডাউন বাস্তবায়ন, রোগী ও দর্শনার্থীদের তাপমাত্রা মাপা ও তাদের স্যানিটাইজ করাসহ বিভিন্ন সেবা প্রদানের কাজ করে যাচ্ছে।

সংগঠন গঠনের শুরুতেই তারা ঘোষণা দিয়েছিল করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিকে তারা দাফন ও সৎকারের ব্যবস্থা করবে। কথা রেখেছে সংগঠনটি।

এ পর্যন্ত এ সংগঠনের কর্মীরা ৫জন করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিকে তারা সমাহিত করেছে। এর মধ্যে চারজন মুসলমান এবং একজন হিন্দু সম্প্রদায়ের।

বঙ্গবন্ধু স্কোয়াডের প্রধান সমন্বয়কারী জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান বলেন, এ রোগে বা উপসর্গ নিয়ে মারা গেলে কেউ তাদের স্পর্শ করতে চায় না। তখন আমাদের সদস্যরা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে এটিকে নাগরিক দায়িত্ব মনে করে অত্যন্ত ঝুঁকিপূর্ণ এ কাজটি করে যাচ্ছে।

তিনি বলেন, দাফন-কাফনের জন্য নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে সুরক্ষা সামগ্রী সংগ্রহ করা হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির দাফন-কাফনে একটি টিম রয়েছে। শুনেছি তাদের জন্য একটি ফান্ডও রয়েছে। কিন্তু তাদের কোনো কর্মকাণ্ড চোখে পড়ে না। সৎকার করতে গেলে টিমের কর্মীদের অ্যাম্বুলেন্স, সুরক্ষা সামগ্রী, যাতায়াতসহ বিভিন্ন খরচ থাকে। আমাদের এ ফান্ড থেকে বিভিন্ন সহায়তা দিলে আমরা আরো গতি নিয়ে কাজ করতে পারতাম।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় এ পর্যন্ত ১৩জন করোনায় আক্রান্ত হয়ে এবং করোনা উপসর্গে প্রায় ১৫জনের মৃত্য হয়েছে।

এ ব্যাপারে ডিসি আনজুমান আরা বলেন, বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্যরা নিঃসন্দেহে একটি ভালো কাজ করছে। এ জন্য তাদের সাধুবাদ জানাই। বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্যরা জেলা প্রশাসনের কাছে এসে কোনো সহায়তার সুযোগ চাইলে সুযোগ থাকলে অবশ্যই আমরা তা করব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: