1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:৩৭ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

‘বিশেষ অঞ্চলে বেআইনি কাজ’ ঠেকাতে চীনের উদ্যোগ দক্ষিণ চীন সাগরে

রিপোর্টার :
  • হালনাগাদ : সোমবার, ১৭ আগস্ট, ২০২০
  • ২৪ Time View

আন্তর্জাতিক ডেস্ক:

দক্ষিণ চীন সাগরে সামুদ্রিক পরিবেশ সংরক্ষণ এবং সাগরের ‍গুরুত্বপূর্ণ অঞ্চলে তেল অনুসন্ধান,শিপিং ও অন্যান্য কাজ নিয়ে অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে একটি সামুদ্রিক আইন প্রয়োগ করছে চীন।

সিঙ্গাপুর পোস্ট বলছে, চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রনালয়, বাস্তুশাসন, পরিবেশ মন্ত্রনালয়, পরিবহন মন্ত্রণালয় এবং চীনা কোস্ট গার্ড ১ এপ্রিল প্রকাশিত এক যৌথ বিবৃতিতে আট মাস ব্যাপী বিহাই ২০২০( নীল সমুদ্র ২০২০) উদ্যোগ শুরুর ঘোষণা দিয়েছিল। মার্কিন এক ম্যাগাজিন থেকে এ তথ্য জানা যায়।

যৌথ বিবৃতি অনুসারে বিহাই ২০২০ যা এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত চলার কথা ছিলো তাতে দক্ষিণ চীন সাগরের আটটি মূলে ক্ষেত্রে অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলা হয়েছিল। আটটি ক্ষেত্র হলো মেরিন ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন, তেল অনুসন্ধান, সামুদ্রিক বর্জ্য খালাস, শিপিং এবং এই সম্পর্কিত ক্রিয়াকলাপ,সমুদ্রে বালি খনন, সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল, ভূমি-ভিত্তিক দূষণ এবং সামুদ্রিক পরিবেশ।

সংবাদমাধ্যম বলছে যে সাম্প্রতিক সময়ে দক্ষিণ চীন সাগরে ক্রমবর্ধমান উত্তেজনার ফলে আপাতদৃষ্টিতে বিহাই ২০২০ ঘোষণাটি চাপা পড়েছে। উদ্যোগটি কেবলমাত্র সামুদ্রিক পরিবেশ সুরক্ষা বাড়ানোর লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে বলে ধারণা করা হয়।

তবে, যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, এই উদ্যোগের অধীনে পরিচালিত আইন প্রয়োগকারী কার্যক্রম উপকূলীয় এবং সমুদ্রের টহলের পাশাপাশি দূরবর্তী পর্যবেক্ষণের ক্ষমতার সাথে জড়িত।

প্রতিবেদনে বলা হয়েছে, এটি এক ধরণের উদ্বেগজনক সম্ভাবনা তৈরি করে যেখানে বেইজিং দক্ষিণ চীন সাগরে চীনা আইন প্রতিস্থাপন করে জাহাজের উপস্থিতি আরো বাড়াতে পারে।

এর আগে প্রকাশিত প্রতিবেদনে সতর্ক করা হয়েছিল যে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোকে বিরোধের অন্য উৎসে পরিণত হওয়ার আগে বিহাই ২০২০ এর উদ্যোগের প্রতি আরও বেশি মনোযোগ দেওয়া উচিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: