1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৫৬ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

কী বার্তা নিয়ে ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায়?

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ২১ Time View

কূটনৈতিক প্রতিবেদক:

আকস্মিক সফরে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ঢাকা এসে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। একটি বিশেষ বিমানে চেপে আজ আসেন তিনি। গত মার্চের পর এটিই তাঁর প্রথম ঢাকা সফর। যদিও সফরের বিষয়টি গতকাল সোমবার রাত সাড়ে ৯টায় এই প্রতিবেদন লেখার সময়ও কোনো পক্ষ আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি। সাধারণত এ ধরনের সফরের আগে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। সেটিও হয়নি এবার।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, অত্যন্ত গোপনীয়তার মধ্য দিয়ে এই সফর ঠিক করা হয়েছে। তবে তারা এই সফরের উদ্দেশ্য ও আলোচ্যসূচির বিষয়ে কোনো ধারণা দিতে পারেনি। জানা গেছে, সফরকালে ভারতের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। সেখানে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারি মোকাবেলা, সম্ভাব্য ভ্যাকসিনসহ দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিন তৈরির উদ্যোগ নিয়েছে। এ ছাড়া ভারত নিজেও করোনা ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা চালাচ্ছে। সেই ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণ হলে তা বাংলাদেশকে সরবরাহ করার বিষয়েও আলোচনা হতে পারে। কূটনৈতিক সূত্রগুলো জানায়, সাধারণত এ ধরনের সফরে উচ্চ পর্যায়ের বার্তা আদান-প্রদান হয়ে থাকে। এবারের সফরের ধরনও এর ব্যতিক্রম নয়।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে গত ২ মার্চ ঢাকায় এসেছিলেন শ্রিংলা। নভেল করোনাভাইরাস মহামারির কারণে মোদির সেই সফর স্থগিত করা হয়। সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান সম্পর্কের পটভূমিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে নানা ধরনের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। তবে বাংলাদেশ ও ভারত—উভয় পক্ষই দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো ধরনের অবনতির আশঙ্কা নাকচ করেছে।

সূত্রগুলো বলছে, করোনা পরিস্থিতির মধ্যে ২৪ ঘণ্টারও কম সময়ের সফরে শ্রিংলা ঢাকায় আসছেন। তাঁর সঙ্গে থাকবেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্থ। ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

দুই দেশের শীর্ষ পর্যায়ে সাম্প্রতিক সময়ে আলোচনার মধ্যে আছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও আগামী বছর মুক্তিযুদ্ধের ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি যৌথভাবে আয়োজনের মতো বিষয়। এ ছাড়া সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে বেশ কিছু অভিন্ন নদ-নদীর পানিবণ্টন চুক্তির ফর্মুলা চূড়ান্ত করারও নির্দেশনা রয়েছে দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের।

ভারত সম্প্রতি বাংলাদেশে পরবর্তী হাইকমিশনারের নাম ঘোষণা করেছে। বর্তমান হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ শিগগিরই নয়াদিল্লিতে ফিরে যাবেন এবং সচিব পদে যোগ দেবেন। ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে আসছেন বিক্রম দোরাইস্বামী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: