1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০২:৩৭ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধিতে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

রিপোর্টার :
  • হালনাগাদ : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ৪০ Time View

নিজস্ব প্রতিবেদক:

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় গত অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে বেশি ভালো করবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।
বৃহস্পতিবার ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দফতর থেকে কোভিড-১৯’র প্রেক্ষাপটে ভার্চুয়াল বার্ষিক সভা শুরুর আগে দক্ষিণ এশিয়ার সর্বশেষ অর্থনৈতিক গতিধারার ওপর তৈরি করা রিপোর্টটি প্রকাশ করা হয়েছে। এতে সব দেশের জিডিপি প্রবৃদ্ধি কমে গেলেও বাংলাদেশ, নেপাল ও ভুটানেরটা বাড়বে বলে অনুমান করা হয়েছে।

এদিকে বিশ্বব্যাংক বলেছে, গত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে দুই শতাংশ। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর গত আগস্টে প্রকাশিত সাময়িক হিসাবে বলা হয়েছে, ওই অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২ শতাংশ।

অর্থবছর শুরুর সময়ে তারতম্য থাকলেও অর্থবছর ২০ এ ভারতের প্রবৃদ্ধি বাড়বে না। উল্টো কমে যাবে ৯ দশমিক ৬ শতাংশ (ভারতের অর্থবছর শুরু হয় এপ্রিলে), পাকিস্তানের কমবে ১ দশমিক ৫ শতাংশ।

একইভাবে মালদ্বীপের ১৯ দশমিক ৫, শ্রীলংকার ৬ দশমিক ৭, আফগানিস্তানের ৫ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি কমে যাবে। তবে ভুটানের ১ দশমিক ৫ আর নেপালের দশমিক ২ শতাংশ বাড়বে। বিশ্ব অর্থনীতিকে কোভিড-১৯ যে হঠাৎ তছনছ করে দিলো, বিশ্বব্যাংকের বিশ্লেষণে সব তারই প্রভাব বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানান, রফতানি রেমিট্যান্স বাড়ছে। অর্থনীতিতে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। আমরা আশা করছি, লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখায় অন্যান্য খবর