1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০২:৫৯ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি ২০২০ সালে হবে: আইএমএফ

রিপোর্টার :
  • হালনাগাদ : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৫৫ Time View

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বজুড়ে মহামারি করোনা পরিস্থিতিতেও ২০২০ সালে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশের। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এমনই এক পূর্বাভাস দিয়েছে।
মঙ্গলবার বিশ্ব অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করে আইএমএফ। এতে বলা হয়, এ বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৮ শতাংশ। আর ২০২১ সালে প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৪ শতাংশ।

এদিকে ‘ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক’ নামে আইএমএফের এ প্রতিবেদনে করোনার আগের অর্থনীতি ফিরে আসতে অনেক সময় লাগবে বলেও উল্লেখ করা হয়েছে।

এ প্রতিবেদনে বাংলাদেশসহ বিশ্বের ১৯৫টি দেশের অর্থনীতির জন্য ২০২০ এবং ২০২১ সালে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়ে পূর্বাভাস রয়েছে। আর বাংলাদেশের চেয়ে বেশি প্রবৃদ্ধি হবে আফ্রিকার দেশ সাউথ সুদানের ৪ দশমিক ৮ শতাংশ।

সম্প্রতি বিশ্বব্যাংক জানায়, চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ১ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে এডিবির পূর্বাভাস হলো ৬ দশমিক ৮ শতাংশ। আর সরকারের লক্ষমাত্রা ৮ দশমিক ২ শতাংশ।

২০২০ সালে বিশ্ব অর্থনীতি ৪ দশমিক ৪ শতাংশ সংকোচন হবে বলে পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। তবে ২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে সংস্থাটি মনে করছে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে এ বছর পৃথিবীর বেশিরভাগ দেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি না হয়ে সংকোচনেরই আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখায় অন্যান্য খবর