1. kmohiuddin456@gmail.com : admin :
  2. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  3. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

নগ্ন থাকাই এ জাতির রীতি, গাছের ডালেই বাঁধেন সংসার

রিপোর্টার :
  • হালনাগাদ : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
  • ৭৮ Time View

পৃথিবীতে বহু জাতির মানুষ বসবাস করে। তাদের মধ্যে কেউ কেউ এখনো সেই প্রাচীনকালের নিয়ম-কানুন মেনে চলে। আজ এমন একটি জাতি সম্পর্কে জানাবো যারা নগ্ন হয়েই সকল কাজকর্ম করে। চলুন তবে জেনে নেয়া যাক সে জাতি সম্পর্কে-

পৃথিবীতে এখনো এমন একটি জাতি গোষ্ঠী আছে, যারা গাছের ডগায় ঘর করে বাস করে। শুধু তাই নয়, এই জাতির নারী পুরুষেরা সবাই নগ্ন হয়ে চলাফেরা করে। মাঝে মাঝে এক খণ্ড গাছের ছাল বা পশুর চামড়া দিয়ে লজ্জা স্থান ঢেকে রাখে।

রহস্যময় এই জাতির নাম করোয়াই জাতি। ইন্দোনেশিয়ার পাপুয়া নিউগিনিতে এই করোয়াই জাতির বাস। এই জাতি সম্পর্কে সর্বপ্রথম জানা যায় ১৯৭০ সালে। একবার ইউরোপীয় একটি বাণিজ্য জাহাজ পথ ভুলে ওই দ্বীপে চলে যায়। তখন করোয়াই জাতির সঙ্গে পৃথিবীর মানুষের প্রথম দেখা হয়।

এরপর তারা তাদের নিজের দেশে ফিরে এসব তথ্য জানালেন। সে তথ্য অনুযায়ী বিজ্ঞানীরা এদের সম্বন্ধে গবেষণা শুরু করেন। তবে তাদের সম্বন্ধে তেমন কোনো উল্লেখযোগ্য তথ্য পাওয়া যায় নি। এরপর অস্ট্রেলিয়ান সাংবাদিক পল রাফেল ২০০৬ সালে প্রথম তাদের জনসম্মুখে নিয়ে আসেন।

১৯৭৪ সালের আগে বাইরের পৃথিবী সম্পর্কে কোনো ধারণা ছিল না এদের। তাদের বিশ্বাস ছিল, নিজেদের এলাকা ছেড়ে বের হলে সবাই মারা যাবে। আগে মানুষখেকো হিসেবে পরিচিত থাকলে বর্তমানে করোয়াইরা তাদের মানুষখেকো স্বভাব থেকে বেরিয়ে এসেছে।

তবে তাদের অনেকেই দাবি করে, কিছু দূরোণীয় বিদ্বানের কারণে এখনো তারা মানুষখেকো রয়ে গিয়েছে। করোয়াইরা আলাদা আলাদা দেবতার পুজা করে থাকেন। কেউ বিশেষ কোনো আত্মাকে স্রষ্টা বানিয়ে নেয়। আবার কেউ প্রতিদিন ঘর থেকে বের হওয়ার সময় সামনে যা পায় তাকেই পূজা করে।গাছের উপরে ঘর বানানো করোয়াই জাতির একটি বিশেষ বৈশিষ্ট্য।

মাটি থেকে ১৪০ ফুট উপরে গাছের কাণ্ডে খুপরি ঘর তুলে সেখানে বসবাস করে। এদের ঘরগুলো গাছের বেশ উপরে বানানো হয়। যার ফলে অন্যান্য গোত্রের সঙ্গে যুদ্ধ করে এরা অনেক সুবিধা পায়। করোয়াই জাতির লোকেরা এখনো তীর ধনুক দিয়ে শিকার করে। তারা পাথরের তৈরি অস্ত্রও ব্যবহার করে। আর বেঁচে থাকার জন্য জঙ্গল থেকে পশু আর সাগর থেকে মাছ শিকার করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: