1. admin@banglarrobi.com : admin :
  2. jahedulhaque24@gmail.com : Masud Rahman : Masud Rahman
রবিবার, ১৩ জুন ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন
নোটিশ:
সংবাদাতা নিয়োগ চলছে... যোগাযোগ : 01708515535

স্বস্তির খবর নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে,করোনার ৬ মাস

Reporter Name
  • Update Time : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ৮৬ Time View

আন্তর্জাতিক ডেস্ক :

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার ছয়মাস পূর্ণ হয়েছে। এ সময়ের মধ্যে বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে প্রায় ১ কোটি ৬ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছেন ৫ লাখ ১৪ হাজার ৮২ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৫৮ লাখেরও বেশি মানুষ।
কিন্তু সময় গেলেও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি ভাইরাসটির কোনো পরিপূর্ণ প্রতিষেধকের। ফলে গোটা বিশ্ববাসীর মত হতাশ স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুসও।

সম্প্রতি ডব্লিউএইচও’র নিয়মিত ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে নিজের হতাশা প্রকাশ করে তিনি বলেন, বৈশ্বিক এই মহামারির কবল থেকে শীগগিরই মুক্তি মিলছে না বিশ্ববাসীর।

তিনি বলেন, কিছু কিছু দেশে সংক্রমণ পরিস্থিতির উন্নতি হলেও মহামারি দ্রুত থেকে দ্রুততম সময়ে সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। মহামারিতে ঝরে যাওয়া প্রতিটি প্রাণের মূল্যই অপরিসীম কিন্তু সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত না হওয়া পর্যন্ত ঝুঁকি থেকেই যাচ্ছে।

টেড্রোস বলেন, যেহেতু এখনো কোনো ওষুধ কিংবা টিকা তৈরি করতে পারেনি বিশ্ব, তাই করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। আমাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, হাত ধুঁতে হবে, হাঁচি-কাশি দেওয়ার সময় নাক-মুখ ঢাকতে হবে, অসুস্থবোধ করলে বাসায় থাকতে হবে, যেখানে প্রয়োজন সেখানে মাস্ক পরিধান করতে হবে। এগুলোই এখন আমাদের কাছে করোনা রোখার সহজলভ্য উপায়।

তিনি আরো বলেন, করোনা মোকাবিলায় দেশগুলো যথোপযুক্ত পদক্ষেপ না নিতে পারলে পরিস্থিতি আরো মারাত্মক দিকে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে। আরো বেশি মানুষ করোনাভাইরাসের শিকারে পরিণত হবে।

এছাড়াও, প্রচুর পরীক্ষার মাধ্যমে করোনা আক্রান্তদের শনাক্তকরণ, দ্রুত আইসোলেশন ও কঠোর কোয়ারেনটাইন ব্যবস্থায় ওপর আবারো গুরুত্বারোপ করে তিনি বলেন, দেশগুলোকে রাজনীতিকরণের উর্ধ্বে উঠে এই সমস্যা মোকাবিলা করতে হবে।

পাশাপাশি, করোনাভাইরাস মোকাবিলায় ডব্লিউএইচও তাদের সাড়াদান কার্যক্রম সংক্রান্ত টাইমলাইন সংস্থাটির ওয়েবসাইট থেকে সকলের জন্য উন্মুক্ত করেছে।

প্রসঙ্গত, কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্ত ২৫ লাখ, মারা গেছেন ১ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ। দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের শিকার ব্রাজিল ও তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া।

এদিকে ভাইরাসটির উৎপত্তি স্থল চীনকে টপকে এশিয়ার শীর্ষে ও তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে ভারত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
All rights reserved © 2021 Banglarrobi.com
Theme Customization By NewsSun