1. kmohiuddin456@gmail.com : admin :
  2. printrajbd@gmail.com : admin1 :
  3. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  4. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৩৭ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

চিনিকল শ্রমিকদের বিক্ষোভ বেতন না পেয়ে জয়পুরহাটে

রিপোর্টার :
  • হালনাগাদ : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৫২ Time View

জয়পুরহাট প্রতিনিধি:

করোনার সময়ে তিনমাসের বেতন না পেয়ে জয়পুরহাট চিনিকলে শ্রমিকরা এক সপ্তাহ ধরে আন্দোলন করছেন। চিনিকল কর্তৃপক্ষ বলছে, চিনি বিক্রি হলে শ্রমিক-কর্মচারীদের পাওনা পরিশোধ করা হবে।

চিনিকল সূত্রে জানা যায়, এক হাজার শ্রমিক-কর্মচারী কাজ করেন জয়পুরহাট চিনিকলে। গেল মাড়াই মৌসুমে জয়পুরহাট চিনিকলের জন‌্য আখ কেনার লক্ষ্যমাত্রা ৫৫ হাজার মেট্রিক টন নির্ধারণ করা হয়। কৃষকদের কাছ থেকে আখ কেনা হয় প্রায় ৫৪ হাজার মেট্রিক টন, যা থেকে সাড়ে ৩ হাজার মেট্রিকটন চিনি ও ২ হাজার মেট্রিকটন চিটাগুড় উৎপাদন হয়। মৌসুম শেষে এখন পর্যন্ত ১১ কোটি টাকার চিনি ও ৫ কোটি টাকার চিটাগুড় মজুদ আছে। গেল তিন মাস থেকে বেতন দেওয়া হয়নি শ্রমিক-কর্মচারীদের। বেতনের দাবিতে আন্দোলনে নেমেছে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করা শ্রমিকরা।

বেতন না পাওয়া রমজান আলী জানান, সাতজনের সংসার চালাতে হিমশিম খেয়ে যাচ্ছেন। তিন মাস থেকে বেতন না পেয়ে তরকারির অভাবে লবণ দিয়ে ভাত মেখে খেতে হচ্ছে পরিবারের সদস্যদের। তাও একবেলার জন্য।

ফিরোজ হোসেন বলেন, বয়স্করা পরিস্থিতি বুঝতে পারলেও শিশুদের কোনোভাবে সামলানো যাচ্ছে না। তারা ভাত ও মাছ খেতে চায়। কিন্তু না পেয়ে কান্নাকাটি করে। পরিবারের কথা ভেবে রিকশা চালাচ্ছি।

এদিকে গত তিন মাসের বকেয়া বেতনের দাবিতে গত এক সপ্তাহ থেকে আন্দোলন করছে শ্রমিকরা। আন্দোলনের ধারাবাহিকতায় শনিবার (১১ জুলাই) সকাল ৮ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চিনিকলের সামনে রাস্তায় অবরোধ ও বিক্ষোভ মিছিল করেন প্রায় তিনশতাধিক শ্রমিক।

বিক্ষোভ মিছিল শেষে চিনিকল চত্বরে সমাবেশে বক্তব্য দেন জয়পুরহাট চিনিকলের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আলী আক্তার, সহ-সভাপতি সমলেম হোসেন বিশ্বাস,সহ-সাধারণ সম্পাদক জহুরুল হক জুয়েল, সাংগঠনিক সম্পাদক সাকিম মাহমুদ,ইলিয়াস বিশ্বাস রিপন প্রমুখ।

জয়পুরহাট চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সহসাধারণ সম্পাদক জহুরুল হক জুয়েল বলেন, গেল তিন মাসের মূল বেতন, গ্রাচুইটি, এরিয়া বিলসহ প্রায় ১৫ কোটি টাকা বকেয়া রেখেছে চিনিকল কর্তৃপক্ষ। বেতন না পাওয়ায় পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের। শ্রমিক-কর্মচারীদের দ্রুত বেতন-ভাতা পরিশোধের দাবি জানালেন এই শ্রমিক নেতা।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ আবু বকর বলেন, রিফাইনার চিনি বাজারে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা কমে যাওয়ায় দেশীয় চিনির চাহিদা কম। সরকারি নির্দেশনা মোতাবেক চিনি বিক্রি করেই বকেয়া বেতন পরিশোধ করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাজারে চিনি বিক্রি হলেই শ্রমিক-কর্মচারীদের বেতন দ্রুত পরিশোধ করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: