1. kmohiuddin456@gmail.com : admin :
  2. printrajbd@gmail.com : admin1 :
  3. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  4. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৫:৫৪ পূর্বাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

উত্তেজনার মধ্যে ৭২ হাজার অত্যাধুনিক রাইফেল কিনছে ভারত

রিপোর্টার :
  • হালনাগাদ : সোমবার, ১৩ জুলাই, ২০২০
  • ১১৮ Time View

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর থেকে এই অস্ত্র কিনছে ভারত। পদাতিক বাহিনীর আধুনিকীকরণের লক্ষ্যে ওই ক্রয় করা হচ্ছে। রোববার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।
যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণে অ্যাসল্ট রাইফেল এমন সময়ে কেনা হচ্ছে যখন পূর্ব লাদাখ অঞ্চলে সীমান্তে ভারত ও চীনা বাহিনীর মধ্যে উত্তেজনা রয়েছে। কর্মকর্তা সূত্রে প্রকাশ, ওই রাইফেলগুলো চীনের সীমান্তে মোতায়েন থাকা সেনারা ব্যবহার করবে বলে জানা গেছে।

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সেনাদের উত্তেজনার আবহে কেন্দ্রীয় সরকার চলতি মাসের শুরুতে রাশিয়া থেকে দ্রুত মিগ-২৯ এবং সুখোই যুদ্ধবিমান ক্রয়েও অনুমোদন দিয়েছে। গত ২ জুলাই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে ‘প্রতিরক্ষা ক্রয় পর্ষদে’র (ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল) বৈঠকে ৩৩টি নতুন রুশ যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদিত হয়। এরমধ্যে রয়েছে ১২ টি সুখোই-৩০ এমকেআই মাল্টিরোল এয়ার সুপিরিওরিটি ফাইটার জেট এবং ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান। তবে সেই প্রকল্পের কাজ ধীর গতিতে এগোচ্ছে। যার জেরে এখন জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

সংবাদ সংস্থা এনডিটিভি খবরে জানা যায়, ১৩ লাখ ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭২ হাজার ৪০০ অত্যাধুনিক এই রাইফেল কিনতে গত বছর গত ফেব্রুয়ারি মাসে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেছিল মোদি সরকার। এই ক্রয়ের জন্য খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি টাকা। গত এক দশকের মধ্যে সেবার প্রথম ফাস্ট ট্র্যাক প্রকিউরমেন্ট (এফটিপি) পথে অস্ত্রগুলি কেনা হয়েছিল। এই অস্ত্র হাতেও পেয়েছে ভারতীয় সেনাবহিনী। মান্ধাতা আমলের ৫.৫৬ এমএম ইনসাস রাইফেলের পরিবর্তে উত্তর সীমান্তে মোতায়েন সেনাদের হাতে অত্যাধুনিক এই সিগ সর রাইফেল তুলে দেয়া হয়েছে।

মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর ৭.৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। মূলত ফ্রন্টলাইন সেনাদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। এতে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টক- এর সাহায্যে যে কোরো দিক থেকেই নিশানা করা যায় শত্রুকে। ৫০০ মিটার দূরের লক্ষ্যতেও নিখুঁত নিশানা করতে সফল সিগ সর রাইফেল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: