1. admin@banglarrobi.com : admin :
  2. jahedulhaque24@gmail.com : Masud Rahman : Masud Rahman
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৬:৩৫ পূর্বাহ্ন
নোটিশ:
সংবাদাতা নিয়োগ চলছে... যোগাযোগ : 01708515535

মিলবে ভর্তির সুযোগ তৃতীয় ধাপে কলেজ না পেলেও

Reporter Name
  • Update Time : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ১০০ Time View

নিজস্ব প্রতিবেদক:

পছন্দের কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে তৃতীয় ধাপের আবেদন শেষ হয়েছে। সেই ধাপের ফলাফলের অপেক্ষায় রয়েছে আবেদনকারী শিক্ষার্থীরা। তবে তৃতীয় ধাপেও কলেজ না পেলে শিক্ষার্থীদের সরাসরি একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ রয়েছে।
বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, আগামী ১৭ সেপ্টেম্বর একাদশ শ্রেণির তৃতীয় ধাপের ভর্তি কার্যক্রম শেষ হবে। যদি কেউ কলেজে ভর্তি থেকে বঞ্চিত হন তবে তাদের জন্য এটি উন্মুক্ত করা হবে। কলেজে আসন খালি থাকলেই নিজে উপস্থিত হয়ে সেখানে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

তিনি আরো বলেন, তৃতীয় ধাপের পর ঢাকা বোর্ডের অধীনে পাঁচ থেকে ছয় হাজারের মতে শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি থেকে বঞ্চিত থাকবে। তাদের সুবিধার কথা মাথায় রেখেই তৃতীয় ধাপে অনলাইন ভর্তি কার্যক্রম শেষ হলেই আগের পদ্ধতিতে কলেজে সরাসরি ভর্তির সুযোগ দেয়া হবে। তবে কলেজগুলোতে আসন খালি থাকতে হবে। ভর্তি থেকে শিক্ষার্থীদের বঞ্চিত না করতেই এ পদক্ষেপ নেয়া হবে।

সারাদেশে এখনো একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত প্রায় দুই লাখ শিক্ষার্থী। এর মধ্যে অনেকে আবেদন করে কোনো কলেজে মনোনীত না হওয়ায় তৃতীয় ধাপের অপেক্ষা করছেন।

এদিকে একাদশ শ্রেণিতে ভর্তির সময় আরো দুই দিন বাড়ানো হয়েছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ থাকলেও তা বাড়িয়ে ১৭ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের ভর্তি হতে আপাতত একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা প্রশংসাপত্র লাগবে না। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই সুবিধা অনুযায়ী এসব কাগজ কলেজে জমা দিতে হবে শিক্ষার্থীদের।

মঙ্গলবার এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। ভর্তি নীতিমালা অনুযায়ী, তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ ৭ ও ৮ সেপ্টেম্বর চলে। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ১০ সেপ্টেম্বর রাত ৮টায় প্রকাশ হবে।

তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে। আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায় প্রকাশ হবে। আর বর্ধিত সময় অনুসারে শিক্ষার্থীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কলেজে ভর্তির সুযোগ পাবে।

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
All rights reserved © 2021 Banglarrobi.com
Theme Customization By NewsSun