1. kmohiuddin456@gmail.com : admin :
  2. printrajbd@gmail.com : admin1 :
  3. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  4. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১০:৩০ অপরাহ্ন
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

বিশ্ব র‌্যাংকিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চমক

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৯ Time View

পড়াশোনার মান, গবেষণাসহ নানা মানদণ্ডে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চমক দেখিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৩তম। সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৬তম। আর বিশ্ব র‌্যাংকিং এটির অবস্থান ৫৯২৫। এই তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরে অবস্থান করছে দেশের প্রথম সারির অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়। এই তালিকায় দেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ঢাবি ও বুয়েট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৬৩৪তম ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান ১৭০২তম।

বিশ্বের দুই শতাধিকেরও বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র (www.webometrics.info) জানুয়ারি ২০২১ সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি বিশ্বের ৩১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সম্প্রতি ১৮তম সংস্করণ প্রকাশ করে। ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স ডট ইনফো নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে প্রথম স্থানে ছিল বুয়েট।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস। দেশে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৭তম, বিশ্বে ৬৯৬৫তম। এর পরে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের অবস্থান দেশে ৫৫তম। বিশ্বে ৮০৩৯তম। ঢাকা মেডিকেল কলেজের অবস্থান ৫৬তম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৯তম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৩তম। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অবস্থান ৬৭তম। বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৮তম। আরো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের অবস্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক পরে।

এবার ঢাবি ও বুয়েটের পর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৮১), ৪ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩৫৭), ৫ নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) (বিশ্ব র‌্যাংকিং ২৬৬২), ৬ নম্বরে ব্র্যাক বিশ্ব বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৬৪), ৭ নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ব বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭২১), ৮ নম্বরে নর্থ সাউথ বিশ্ব বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৭৩), ৯ নম্বরে চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৮০৩), ১০ নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (বিশ্ব র‌্যাংকিং ৩১০১)।

এদিকে বিশ্বসেরা বিশ্ব বিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি বিশ্ব বিদ্যালয় যুক্তরাষ্ট্রের। বিশ্ব সেরা বিশ্ব বিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ব বিদ্যালয়, জন হপকিন্স বিশ্ব বিদ্যালয়, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

ওয়েবোমেট্রিক্স ডট ইনফো এর ওয়েবসাইট অনুযায়ী র‌্যাংকিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: