1. kmohiuddin456@gmail.com : admin :
  2. printrajbd@gmail.com : admin1 :
  3. dailybanglarrobi@gmail.com : Arif Mahamud : Arif Mahamud
  4. jahedulhaque24@gmail.com : Jahidul Hoque Masud : Jahidul Hoque Masud
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৩:০১ অপরাহ্ন
শিরোনাম :
শ্রীদেবীকে মানাতে ট্রাকভর্তি ফুল পাঠিয়েছিলেন বিগ বি তুলছেন না অভিভাবকরা, শিক্ষার্থীদের উপবৃত্তির ১৪৪ কোটি টাকা যাচ্ছে কোষাগারে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সারাবিশ্বের উন্নয়ন বিস্ময়: পর্যটন প্রতিমন্ত্রী কেন্দ্রীয় নেতাদের ব্যর্থতার গ্যাড়াকলে বিএনপি উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়াবে আলু বিদ্যুৎ উৎপাদনের মেঘা সিটি হবে আশুগঞ্জ মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে কার্যকর ব্যবস্থা চায় জাতিসংঘ ৩১ ঘণ্টা পর হাসপাতালে ভর্তি হলেন এমপি, ১৯ জনের বিরুদ্ধে মামলা জাতিসংঘের সব দাফতরিক ভাষায় ৭ মার্চের ভাষণ বিষয়ক গ্রন্থের মোড়ক উন্মোচন ৭ মার্চ দেশের সব মসজিদে বিশেষ দোয়ার আহ্বান ইফা’র
নোটিশ :
সংবাদকর্মী নিয়োগ চলছে, যোগাযোগ : ০১৭০৮ ৫১৫৫৩৫, প্রচারেই প্রসার # সকল প্রকার বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন - ০১৭১২ ৬১৮৭০০

কঠিন রোগের প্রতিষেধক বেগুনি গাজর

রিপোর্টার :
  • হালনাগাদ : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৭ Time View

সবজি বাজারে গেলেই চোখে পড়ে কমলা রঙের গাজর। যা পুষ্টিগুণে অনন্য। তবে কমলা ছাড়াও বাজারে নানা রঙের গাজরের দেখা মেলে। যেমন- সাদা, বেগুনি, লাল ও হলুদ। অনেকেই হয়তো ভাবতে পারেন গাজরের রঙ পরিবর্তন হলে এর পুষ্টিমানও পরিবর্তন হয়। এই ধারণাটি একদমই সঠিক নয়। গাজর যে রঙেরই হোক না কেন, এটির পুষ্টি উপাদান একই। তবে বেগুনি গাজর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজরের আদি রং সাদা বা বেগুনি। কিন্তু হালে যে কমলা রঙের গাজর দেখা যায়, তা জিনগত বৈশিষ্ট্য পরিবর্তন করা। বেগুনি গাজর ভিটামিন ও মিনারেলের ভালো উৎস। এতে থাকা অ্যান্থোসায়ানিনস নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সুস্বাস্থ্যের জন্য ইতিবাচক।

সব ধরনের গাজরে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন ই, ভিটামিন কে, খাদ্য আঁশ, পটাশিয়াম, ফসফরাস, রিবোফ্ল্যাবিন, নিয়াসিন, থিয়ামিন, আয়রন ও ক্যালসিয়াম। বেগুনি গাজরের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন-

বেগুনি গাজরের পুষ্টি গুণ

বেগুনি গাজরের পুষ্টি গুণ

ডায়াবেটিসের ঝুঁকি কমায়

স্থূলতা বা অতিরিক্ত ওজন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। একটি গবেষণা বলছে, অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। যা বেগুনি গাজরে বিদ্যমান।

ক্যান্সারের ঝুঁকি কমায়

বেগুনি গাজরে রয়েছে উচ্চ মাত্রায় অ্যান্থোসায়ানিন, যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। গবেষণায় দেখা গেছে, বেগুনি ফল ও সবজি কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

বেগুনি গাজরের যত গুণ

বেগুনি গাজরের যত গুণ

ওজন কমায়

বেগুনি গাজরে রয়েছে খাদ্য আঁশ। একটি গবেষণায় দেখা গেছে, যারা অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার খান, তাদের ওজন নিয়ন্ত্রণে থাকে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

বেগুনি গাজরে থাকা অ্যান্থোসায়ানিন হৃদরোগের ঝুঁকি কমায় এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। অ্যান্থোসায়ানিন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

এই শাখায় অন্যান্য খবর
%d bloggers like this: